সোমবার, ০৬ মে ২০২৪, ০৬:২৯ পূর্বাহ্ন

pic
নোটিশ :
পরীক্ষামূলক সম্প্রচার চলছে!! জেলা উপজেলায় প্রতিনিধি নিয়োগ চলছে বিস্তারিত জানতে : ০১৭১২-৬৪৫৭০৫
দোয়ারাবাজারে চেয়ারম্যান-মেম্বার সমন্বয়হীনতা, সরকারি ত্রাণ পাচ্ছে স্বচ্ছলরা

দোয়ারাবাজারে চেয়ারম্যান-মেম্বার সমন্বয়হীনতা, সরকারি ত্রাণ পাচ্ছে স্বচ্ছলরা

দক্ষিণ সুনামগঞ্জ২৪ ডেস্কঃ করোনাভাইরাসের প্রকোপে বেকার কর্মহীন হয়ে পরিবার-পরিজন নিয়ে মানবেতর জীবনযাপন করছেন অজোপাড়া গাঁয়ের খেটে খাওয়া প্রান্তিক জনগোষ্ঠি। কাজ করতে না পারায স্ত্রী সন্তানাদি নিয়ে কোনোমতে খেয়ে না খেয়ে গৃহবন্দি বেকার সময় পার করছেন তারা।

এসব প্রান্তিক জনগোষ্ঠির জন্য প্রধানমন্ত্রীর দেয়া ত্রাণ সহায়তা থেকে বেশিরভাগ অস্বচ্ছল পরিবারই বাদ পড়েছেন। বিভিন্ন এলাকায় স্থানীয় জনপ্রতিনিধিদের প্রত্যক্ষ-পরোক্ষ সহযোগিতায় কর্মহীন অস্বচ্ছলদের ত্রাণ সহায়তা ভোগ করছেন স্বচ্ছল পরিবারের লোকজন। ত্রাণ বন্টনে ইউপি চেয়ারম্যান ও ইউপি সদস্যদের মধ্যে সমন্বয়হীনতা লক্ষ্য করা গেছে।

সরেজমিনে ঘুরে দেখা যায়, ওয়ার্ড ভিত্তিক ইউপি সদস্যদের ত্রাণের তালিকায় কর্মহীন অস্বচ্ছল পরিবারের কেউ স্থান না পেলেও স্থান পেয়েছেন ভিজিএফ, ভিজিডি কার্ডধারী একাধিক সুবিধাভোগীরা।

দোয়ারাবাজার উপজেলার সুরমা ইউনিয়নের ৭ নং ওয়ার্ডের আলীপুর, হাছনবাহার ও বৈঠাখাই গ্রামের ৫০ জনের ত্রাণের তালিকায় নাম আসেনি অনেক কর্মহীন হতদরিদ্র পরিবারের। আলীপুর উত্তর পাড়ায় বাউল ফুল মিয়ার সংসারে রয়েছে ৬ সদস্য। একমাত্র ভিটেবাড়ি ছাড়া নেই কোনো ফসলি জমি। এলাকার বিভিন্ন বাউল গানের আসরে গান গেয়ে অর্জিত টাকায় কোনোমতে চলতো তার সংসার। করোনার প্রাদুর্ভাবে একমাস ধরে গৃহবন্দি হয়ে বেকার সময় পার করছেন তিনি। সংসার চালাতে ইতোমধ্যে বেশ ঋণগ্রস্তও হয়ে পড়েছেন তিনি।

অস্বচ্ছল হওয়া স্বত্ত্বেও পাচ্ছেন না কোনো ত্রাণ সহায়তা। ওই গ্রামের দুই সন্তানের জননী নূরজাহান বেগমের স্বামী আলী আকবর মানসিক বিকারগ্রস্ত হয়ে দীর্ঘদিন ধরে এলাকা ছাড়া। তিনি বাড়ি বাড়ি ঘুরে ঝিয়ের কাজ করে সংসার চালাতেন কোনোমতে। দারুন করোনরে উপদ্রবে সন্তানদের নিয়ে বিপাকে পড়েছেন তিনি। সরকারি ত্রাণের তালিকায় তার নাম নেই। স্থানীয় সেলুন ব্যবসায়ী সাগর দাস চুল কেটেই সংসার চালাতেন কোনোমতে। করোনার প্রাদুর্ভাবে তা বন্ধ থাকায় দিশেহারা হয়ে পড়েছেন। পাচ্ছেন না কোনো ত্রাণ সহায়তাও।

একই কারণে ওই গ্রামের পশ্চিম পাড়ার ভ্রাম্যমান শুটকি ব্যবসায়ী সিরাজ মিয়ার সাংসারেও একই অবস্থা। তার পরিবারও পাচ্ছেনা কোনো  ত্রাণ সহায়তা।

এই অবস্থা শুধুমাত্র আলীপুরের বাউল ফুল মিয়া, নূরজাহান, সেলুন ব্যবসায়ী সাগর দাস, শুটকি ব্যবসায়ী সিরাজ মিয়াতেই সীমাবদ্ধ নয়। উপজেলার সুরমা ইউনিয়নের ৭ ওয়ার্ডের আলীপুর, হাছনবাহার, বৈঠাখাই গ্রামের বাড়ি বাড়ি ঘুরে এরকম অর্ধশতাধিক পরিবারের করুণ অবস্থা দেখা গেছে। করোনাকালে কর্মহীন অস্বচ্ছল হয়েও সরকারি ত্রাণের তালিকায় আসেনি তাদের নাম। তাদের বদলে কর্মক্ষম ও আর্থিকভাবে স্বচ্ছল অনেকের নাম উঠেছে ওই ওয়ার্ডের সরকারি ত্রাণের তালিকায়। এদিকে ত্রাণ বিতরণেও অনিয়ম দেখা গেছে।

সরকারিভাবে গণজমায়েত নিষিদ্ধ থাকলেও ৯ এপ্রিল বৃহস্পতিবার সকাল ৯টায় ত্রাণ দেওয়ার কথা বলে আলীপুর বাজারে ৫০টি পরিবারের সদস্যদের জড়ো করা হয়। শেষ পর্যন্ত আলীপুর সমাজকল্যাণ পরিষদের সদস্য ও স্থানীয়রা ত্রাণের তালিকায় অস্বচ্ছলদের নাম বাদপড়া নিয়ে প্রতিবাদ করলে পূর্ব ঘোষণা ছাড়াই সকালের নির্ধারিত সময়ে ত্রাণ বিতরণ স্থগিত রেখে দিনভর ভুক্তভোগীদের অপেক্ষমান রাখা হয়।

পরে বিকেল ৩টায় স্থানীয় ইউপি সদস্যের অনুপস্থিতিতে গণজমায়েত করে গ্রাম পুলিশের মাধ্যমে ত্রাণ বিতরণ করা হয়।

এব্যাপারে স্থানীয় বাসিন্দা অস্বচ্ছল মুদি দোকানি আমির উদ্দিন বলেন, ‘যেসব বাড়িতে ভোটার সংখ্যা বেশি, তাদেরকেই তালিকায় নাম দেওয়া হয়েছে। মেম্বারের কাছে বার বার বলার পরেও আমাদের মতো গরীবদের নাম তালিকায় আসেনা।’ স্থানীয় বাসিন্দা ব্যাংক কর্মকর্তা নজরুল ইসলাম, প্রভাষক জামাল উদ্দিন ও আব্দুল হামিদ মাস্টার বলেন, ‘একাধিক সরকারি সুবিধাভোগীর নাম ত্রাণের তালিকায় থাকলেও করোনায় কর্মহীন অসহায় হতদরিদ্র নিম্ন আয়ের কারো নামই তালিকায় আসেনি। আমরা মেম্বারকে ধরলে তিনি চেয়ারম্যানের কথা বলেন।

আলীপুর সমাজকল্যাণ পরিষদের সভাপতি মাহমুদুর রহমান রাসেল বলেন, ‘ত্রাণের তালিকা করার সময় এলাকার স্থানীয়দের সাথে সমন্বয় করা হয়নি। যেকারণে তালিকায় প্রকৃত কর্মহীন অস্বচ্ছলদের নাম উঠে আসেনি। আমরা স্থানীয় ইউপি সদস্যের সাথে এব্যাপারে আলোচনা করলে তিনি কিছুই জানেন না বলে জানিয়েছেন।’

এব্যাপারে জানতে চাইলে স্থানীয় ইউপি সদস্য আব্দুল কাদির বলেন, ‘তালিকায় সবার নাম আমি দেইনি। ইউপি চেয়ারম্যান ও তার লোকজন অনেকের নাম দিয়েছেন। সরকারি একাধিক সুবিধাভোগীর নাম কিভাবে আসলো তা আমি জানিনা।’

স্থানীয় ইউপি চেয়ারম্যান ইঞ্জিনিয়ার খন্দকার মামুনুর রশীদ প্রতিবেদককে বলেন, ‘ত্রাণের তালিকায় স্থানীয় কর্মহীন হতদরিদ্রদের নাম দিতে ইউপি সদস্যদেরকে বলা হয়েছে। সেস্থলে স্বচ্ছল ও সুবিধাভোগীদের নাম কিভাবে এলো তা আমার জানা নেই।এ নিয়ে মুঠোফোনে অনেকেই অভিযোগ জানিয়েছেন। লিখিত অভিযোগ পেলে দেখব।’

উপজেলা নির্বাহী কর্মকর্তা সোনিয়া সুলতানা বলেন, ‘কর্মহীন অস্বচ্ছল ছাড়া স্বচ্ছল কিংবা অন্য কোনো সুবিধাভোগীদের নাম ত্রাণের তালিকায় দেওয়ার কোনো নিয়ম নেই।সরকারি ত্রাণ বিতরণে কোনো ধরনের অনিয়ম হতে দেওয়া হবেনা। বিষয়টি আমি খোঁজ নিয়ে দেখব।’

সুত্রঃ সিলেটভিউ

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

© All rights reserved © 2017 DakshinSunamganj24.Com
Desing & Developed BY ThemesBazar.Com